ইতিমধ্যে ৬ হাজারের বেশী স্বাস্থ্য সেবা প্রদান

ইতিমধ্যে ৬ হাজারের বেশী স্বাস্থ্য সেবা প্রদান

ফোন করলেই বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎকের মাধ্যমে সেবা পাওয়া যাচ্ছে।  প্রতিদিন ভিন্ন সময়ে বিশেষজ্ঞ ডাক্তারগণ মোবাইলের মাধ্যমে করোনা সহ বিভিন্ন রোগীর চিকিৎসা সেবা শুরু করেছে। গত ২ মে থেকে কার্যক্রমটি ঢাকা মহানগর বঙ্গবন্ধু পরিষদ তত্ত্বাবধানে সর্বাত্মক কর্মকান্ড পরিচালিত হচ্ছে। মহানগর কমিটির আহবায়ক সরদার মাহামুদ হাসান রুবেলের নেতৃত্বে ঢাকা মহানগরের সকল পর্যায়ের নেতৃবৃন্দ কার্যক্রমটিতে বিভিন্ন ভাবে যুক্ত রয়েছেন। এছাড়া যুক্ত রয়েছে বিআইডব্লিউটিএ , সোনালী ব্যাংক ও নওগাঁ জেলা বঙ্গবন্ধু পরিষদ।

বিআইডব্লিউটিএ'র পক্ষ থেকে সুব্রত রায় (পলাশ) সমন্বয়ক ও আক্তার হোসেন, পান্না বিশ্বাস তুষার কান্তি বনিক যুগ্ম সমন্বয়কের দায়িত্ব পালন করছেন । সোনালী ব্যাংক বঙ্গবন্ধু পরিষদের পক্ষ থেকে সমন্বয়কের দায়িত্ব পালন করছেন লুৎফর রহমান পলাশ। ঢাকা মহানগর থেকে সমন্বয়কের দায়িত্ব পালন করছেন মো মনসুর আলী ও নওগাঁ জেলা থেকে মো নূরুল ইসলাম বিজন। 

দেশে করোনা পরিস্থিতি শুরু হওয়ার পর থেকেই বঙ্গবন্ধু পরিষদ সারা দেশে সচেনতামূলক সেনিটাইজারের কাজ শুরু করে। কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সাধারণ সম্পাদক ডাক্তার এস এ মালেকের তত্ত্বাবধানে সারা দেশে বিভিন্ন সময়ে বিনা মূল্যে সেনিটাইজ সামগ্রী বিতরন সহ সচেতনা মূলক কর্মকান্ড পরিচালনা করা হয়।

মাহামুদ হাসান বলেন, করোনার কারনে বঙ্গবন্ধু পরিষদ নানা কার্যক্রম হাতে নিয়েছে। ‘টেলি মেডিসিন সেবা’ তার মধ্যে একটি। ইতিমধ্যে প্রায় ৬ হাজারের বেশী মানুষ কার্যক্রমটি থেকে সুবিধা প্রাপ্ত হয়েছে। ভাইরাসের প্রাদুর্ভাবের কারনে অনেকেই হাসপাতালে যেতে পারছে না। তাদের চিকিৎসা সেবা কার্যক্রম অব্যাহত রাখার স্বার্থে এই টেলি মেডিসিন (অডিও) সেবা অব্যাহত রয়েছে। দেশের জনগণের কথা চিন্তা করেই বঙ্গবন্ধু পরিষদ সারা বাংলাদেশে একটা চিকিৎসা সেবার নেটওয়ার্ক গড়ে তুলেছে । মূলত এখানে মেডিসিন, গাইনি, শিশু, কার্ডিওলজি, সার্জারি, গ্যাস্ট্রোএন্ট্রোলজি, এন্ডোক্রাইনোলজি অর্থাৎ ডায়াবেটিস, হরমোন ও থাইরয়েড, দন্ত, নিউরোলজি, স্ট্রোক ও মস্তিষ্কের রোগ বিশেষজ্ঞগণ সেবা দিয়ে যাচ্ছেন। সের প্রাদুর্ভাবের কারনে অনেকেই হাসপাতালে যেতে পারছে না। তাদের চিকিৎসা সেবা দিতে আমাদের এই কার্যক্রম । সাধারণ মানুষের কথা চিন্তা করেই সারা বাংলাদেশে একটা চিকিৎসা সেবার একটি নেটওয়ার্ক গড়ে তোলা হয়েছে।  সুযোগ পেলে এই সেবা শুধু করোনাভাইরাসের প্রাদুর্ভাবের সময় নয়, সব সময় অব্যাহত রাখব। করোনার বিরুদ্ধে যুদ্ধই আমাদের মুজিব বর্ষের প্রধান কার্যক্রম।

তিনি আরও জানান, সেবা কার্যক্রমের জন্য আমরা প্রথমে কোরনা ঝুকি নির্ধারনের জন্য একটি মোবাইল অ্যাপস তৈরি করেছিলাম। যা ইতিমধ্যে ব্যাপক সমাদৃত হয়েছে। চিকিৎসার জন্যও আমাদের একটি অ্যাপস তৈরি করা আছে। আমরা দেখেছি দেশের অনেক মানুষই এই অ্যাপস ব্যবহারে অভ্যস্ত নয়। তাই আমরা মোবাইলের মাধ্যমে চিকিৎসা দিয়ে যাচ্ছি। সরাসরি মোবাইল কলের মাধ্যমে ডাক্তারদের সঙ্গে কথা বলে রোগীর সমস্যা তাৎক্ষণিক প্রেসক্রিপশন মোবাইলেই জানিয়ে দেওয়া হচ্ছে।

করনার বিরুদ্ধে লড়াইয়ে বঙ্গবন্ধু পরিষদের যেসমস্ত ডাক্তাররা নিয়মিত সেবা প্রদান করে যাচ্ছেন ,

এমবিবিএস, ডিসিএইচ, ওজিটি পেডিয়াট্রিক অনকোলজী, (পাকিস্তান), নবজাতক ও শিশু বিশেষজ্ঞ লেঃ কর্নেল ডা. কানিজ ফাতেমা সুলতানা (অব), মোবাইল ০১৭২০-৫১২৮১০ তিনি সময় দিচ্ছেন সন্ধ্যা ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত।

এইচওডি, সার্জারি বিশেষজ্ঞ , প্রিন্সিপ্যাল গাজী মেডিকেল কলেজ, প্রফেসর ড. বঙ্গ কমল বসু, মোবাইল ০১৭১২৭৪৪৭৩৬ সময় দিচ্ছেন বিকাল ৪ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত।

এমবিবিএস, এফসিপিএস,সহকারী অধ্যাপক, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ, গাইনী ও বন্ধ্যাত্ব বিশেষজ্ঞ ডা. বুশরা জাহান, মোবাইল ০১৭১৮৭৯৭৮৮৫, সময় দিচ্ছেন শনিবার থেকে বুধবার সকাল ১০.৩০টা থেকে দুপুর ৩টা পর্যন্ত।

এমবিবিএস, ডি_কার্ড, এমডি(কার্ডিওলজি), সহকারী অধ্যাপক, কার্জিওলজি বিভাগ,বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, হৃদরোগ, মেডিসিন ও বাতজ্বর বিশেষজ্ঞ, ডাঃ এ আই জোয়ারদার। মোবাইল ০১৭১৩০১৫৫৯১, সময় দিচ্ছেন শনিবার থেকে বুধবার সন্ধা ০৭টা থেকে রাত ১০ টা পর্যন্ত।

বিডিএস, এমপিএইচ, পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন জার্নালিজম, সিনিয়র মেডিকেল অফিসার (ডেন্টাল), ঢাবি ডা. রথিদ্র নাথ সরকার (রবিন) মোবাইল ০১৭১৬২২৬১৮৯, সময় দিচ্ছেন শনিবার থেকে বুধবার সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত।

এমবিবিএস, সহকারী রেজিস্ট্রার, ইউরোলজি বিভাগ,ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল। ডা. আ ফ ম মুনতাহী রেজা, মোবাইল ০১৭১১-১২৫০৪৪, সময় দিচ্ছেন শনিবার থেকে বুধবার দুপুর ১২ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত।

এমবিবিএস, এফসিপিএস জাতীয় হৃদরোগ ইন্সটিটিউট ও হাসপাতাল,শেরে বাংলা নগর, ঢাকা।মেডিসিন স্পেশালিস্ট ,ডাঃ নির্মল কুমার বিশ্বাস ,মোবাইল ০১৭৫১৯৯৯২৩৬, সময় দিচ্ছেন শনিবার থেকে বুধবার দুপুর ১টা থেকে দুপুর ৩টা পর্যন্ত।

ডি-কার্ড কার্ডিওলজিস্ট জুনিয়র কনসালটেন্ট নাটোর সদর হাসপাতাল,ডা. মলয় সাহা, মোবাইল ০১৭১৩৪-৩৭৩৮৩৪, সময় দিচ্ছেন শনি,সোম ,বুধবার সকাল ১০ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত।

এমবিবিএস (ডিএমসি), সিসিইউ (বিএসইউ) জেনারেল প্রাকটিশনার অ্যান্ড সনোলজিস্ট, যুগ্ম আহবায়ক বাগেরহাটের বঙ্গবন্ধু পরিষ্‌দ ডা. মো. মোশাররফ হোসেন, মোবাইল ০১৯৭৭২১৭০৭৭, সময় দিচ্ছেন শনিবার থেকে বুধবার সকাল ০৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত।

এম বি বি এস, এম ডি,সহকারি অধ্যাপক স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ, ঢাকা নিউরোলজি, স্ট্রোক ও মস্তিষ্কের রোগ বিশেষজ্ঞ ডাঃ মো মশিউর রহমান ,মোবাইল ০১৭১৫২৩৩০৮৯, সময় দিচ্ছেন শনিবার থেকে বুধবার সকাল ১০ টা থেকে দুপুর ২টা পর্যন্ত।

এমবিবিএস, এফসিপিএস,সহকারি অধ্যাপক সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ, সিলেট।মেডিসিন বিশেষজ্ঞ ডা. মো রুহুল কবির মোবাইল ০১৭২১২০০৬১২, সময় দিচ্ছেন শনিবার থেকে বুধবার বিকাল ৪টা থেকে বিকাল ৫টা পর্যন্ত।

এমবিবিএস, এফসিপিএস সহকারি অধ্যাপক ঢাকা ন্যাশনাল মেডিকেল কলেজ, ঢাকা।সার্জারী বিশেষজ্ঞ,ডা. সানজানা শারমিন শশী, মোবাইল ০১৭৩২১৯৫৩৭৮, সময় দিচ্ছেন শনিবার থেকে বুধবার দুপুর ১২টা থেকে দুপুর ২টা পর্যন্ত।

এমবিবিএস ,স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ।সার্জারি বিষয়ে অভিজ্ঞ,ডা. সৈয়দ মুহাম্মদ শাহি্,মোবাইল ০১৭৮৩৭৪৭৭৮৭, সময় দিচ্ছেন শনিবার থেকে বুধবার দুপুর ২টা থেকে বিকাল ৬টা পর্যন্ত।

এমবিবিএস(বিসিএস) জেনারেল প্র্যাকটিশনার ডা. আসাদ আদনান উপল ,মোবাইল ০১৭১২৩১০১৬৭, সময় দিচ্ছেন শনিবার থেকে বুধবার দুপুর ২টা থেকে বিকাল ৪টা পর্যন্ত।

এমবিবিএস (বিসিএস),জেনারেল প্র্যাকটিশনার কুড়িগ্রাম ও রংপুর,ডা. শাফিউল ইসলাম সাজিব, মোবাইল ০১৭৪৪৯২১১৪সময় দিচ্ছেন শনিবার থেকে বুধবার সন্ধ্যা৭টা থেকে রাত ৯টা পর্যন্ত।

এমপিএইচ, বিডিএস প্রিন্সিপ্যাল এমবিবিএস (বিসিএস),জেনারেল প্র্যাকটিশনার কুড়িগ্রাম ও রংপুর,ডা. শাফিউল ইসলাম সাজিব, মোবাইল ০১৭৪৪৯২১১৪সময় দিচ্ছেন শনিবার থেকে বুধবার সন্ধ্যা৭টা থেকে রাত ৯টা পর্যন্ত।

এমপিএইচ, বিডিএস প্রিন্সিপ্যাল, বিবর্তন ম্যাটস কনসালটেন্ট, বাংলাদেশ ব্যাংক,দাঁতের সমস্যার জন্য ডা. আফরোজা আকতার লাকী মোবাইল ০১৭১২৭২৫২৫৭সময় দিচ্ছেন শনিবার থেকে বুধবার সন্ধ্যা৭টা থেকে রাত ৯টা পর্যন্ত।

এমবিবিএস, ডিএ, বিসিএস(স্বাস্থ্য), এনেস্থিসিয়া বিভাগ,রংপুর মেডিকেল কলেজ, রংপুর।এনেস্থিসিয়া বিশেষজ্ঞ ডা. বিশ্বজিত বর্মন বিজয় মোবাইল ০১৭১২-৩৩৯৫৫৮সময় দিচ্ছেন শুক্রবার বাদে বিকাল ৪টা থেকে বিকাল ৫টা পর্যন্ত।

এম বি বি এস, এম ডি সহকারি অধ্যাপক ও বিভাগীয় প্রধান, এন্ডোক্রাইনোলজি বিভাগ, ময়মনসিংহ মেডিকেল কলেজ, ময়মনসিংহ ডায়াবেটিস, হরমোন ও থাইরয়েড বিশেষজ্ঞ ডা. এ বি এম কামরুল হাসান মোবাইল ০১৭১১১০৩৯০৫ সময় দিচ্ছেন প্রতিদিন সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত।

এমপিএইচ, বিডিএস প্রিন্সিপ্যাল, বিবর্তন ম্যাটস,কনসালটেন্ট, বাংলাদেশ ব্যাংক,দাঁতের সমস্যার জন্য ডা. আফরোজা আকতার লাকী মোবাইল ০১৭১২৭২৫২৫৭সময় দিচ্ছেন শনিবার থেকে বুধবার সন্ধ্যা৭টা থেকে রাত ৯টা পর্যন্ত।

এমবিবিএস, ডিএ, বিসিএস(স্বাস্থ্য), এনেস্থিসিয়া বিভাগ,রংপুর মেডিকেল কলেজ, রংপুর।এনেস্থিসিয়া বিশেষজ্ঞ ডা. বিশ্বজিত বর্মন বিজয় মোবাইল ০১৭১২-৩৩৯৫৫৮সময় দিচ্ছেন শুক্রবার বাদে বিকাল ৪টা থেকে বিকাল ৫টা পর্যন্ত।

এম বি বি এস, এম ডি সহকারি অধ্যাপক ও বিভাগীয় প্রধান, এন্ডোক্রাইনোলজি বিভাগ, ময়মনসিংহ মেডিকেল কলেজ, ময়মনসিংহ।ডায়াবেটিস, হরমোন ও থাইরয়েড বিশেষজ্ঞ ডা. এ বি এম কামরুল হাসান মোবাইল ০১৭১১১০৩৯০৫ সময় দিচ্ছেন প্রতিদিন সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত।

এমডি এফপিজিসিএস (গ্যাস্ট্রোএন্ট্রোলজি) যুগ্ন-আহবায়ক খুলনা মহানগর বঙ্গবন্ধু পরিষদ, মেডিসিন বিশেষজ্ঞ, গ্যাস্ট্রো অ্যান্ট্রোলজিস্ট, এন্ডোসকপিস্ট ডাক্তার দীপঙ্কর নাগ মোবাইল ০১৭১১১৩১০৬৬ সময় দিচ্ছেন প্রতিদিন রাত ৭.৩০ থেকে রাত ১০.৩০ পর্যন্ত

ফিজিওথেরাপি চিকিৎসক ডা. সৈয়দ শামীম আহসান (পিটি) বিপিটি (ঢাবি),ড্রাই নিডিলিং (ইন্ডিয়া), সাবেক স্পোর্টস ফিজিওথেরাপিস্ট, বাংলাদেশ প্রতিবন্ধী ক্রিকেট ফাউন্ডেশন। সাবেক স্পোর্টস ফিজিওথেরাপিস্ট, আদ্রিদ বাংলাদেশ, প্রতিবন্ধী ক্রিকেট টিম।  বিভাগীয় প্রধান, ফিজিওথেরাপি বিভাগ, এসআইবিএল ফাউন্ডেশন হাসপাতাল,ঢাকা।  মোবাইল ০১৭৩৪-০৫৫৫৪৭ সময় দিচ্ছেন প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত।

ড. আশীষ কুমার অধিকারী , এম বি বি এস, ডি এল ও, আাবাসিক সার্জন, নাক, কান, গলা বিভাগ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ মিটফোর্ড হাসপাতালে, ঢাকা।   মোবাইল ০১৬৭৪-১৮১২৮৪ সময় দিচ্ছেন প্রতিদিন সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত।

ডা. মো. কামরুল ইসলাম খান এম বি বি এস, ইমার্জেন্সী মেডিকেল অফিসার, মিটফোর্ড হাসপাতাল, ঢাকা।  মোবাইল ০১৭১১-৪৮১২১৫ সময় দিচ্ছেন প্রতিদিন বিকাল ৪টা থেকে সন্ধা ৬টা পর্যন্ত।

ডা. এম এ সাত্তার সরকার, এমবিবিএস, এমসিপিএস, এফসিপিএস, এফএসিপি, সহযোগী অধ্যাপক, মেডিসিন বিভাগ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ,  মোবাইল ০১৭১১-০৪২১৯৬ সময় দিচ্ছেন প্রতিদিন সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত।

ডা. পল্লব কান্তি সাহা, এমবিবিএস, এমডি, সহকারি অধ্যাপক, নিউরোলজি বিভাগ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ। মোবাইল ০১৭১৬২৮৪০২০ সময় দিচ্ছেন সন্ধ্যা ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত

ডা. মো. মোস্তাফিজুর রহমান, এমবিবিএস, এমডি,মেডিসিন বিশেষজ্ঞ, মিটফোর্ড হাসপাতাল, ঢাকা। মোবাইল ০১৭১৭৩৩৯৫৯২  প্রতিদিন সময় দিচ্ছেন সকাল ১১টা থেকে দুপুর ১টা।

ডা. মো. মিজানুর রহমান, এমবিবিএস(বিসিএস), সহকারী রেজিস্ট্রার, মেডিসিন বিভাগ মিটফোর্ড হাসপাতাল, ঢাকা। মোবাইল ০১৭১৭ ৩৬৫৯৫৩ সময় দিচ্ছেন প্রতিদিন সকাল ১১ টা থেকে দুপুর ৩টা।

ডা. ফারজানা রহমান, এমবিবিএস(ডিএমসি), এমআরসিওজি,গাইনীকোলজীস্ট। মোবাইল ০১৯৭২৭২৭৩৭০ সময় দিচ্ছেন সকাল ৮টা থেকে সকাল ১০টা পর্যন্ত।

ডা. ফাহমিদা জারিন,এমবিবিএস, পিজিটি(মেডিসিন), প্রভাষক, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিক্যাল কলেজ ও হাসপাতাল। মোবাইল ০১৭১২-১৭৯২১৯, সময় দিচ্ছেন দুপুর ২টা থেকে বিকাল ৪টা।

ডা: মীর নাজমুস সাফাইন (রামীম), ডেন্টাল সার্জন: বি ডি এস (ডি ইউ), পিজিটি: ওরাল এন্ড ম্যাক্সিলো ফেসিয়াল সার্জারী (এস এস এম সি এন্ড এম এইচ), সিনিয়র ডেন্টাল সার্জন (রামকৃষ্ণ মিশন মেডিকেল সার্ভিস,ডেন্টাল ইউনিট,ঢাকা)। মোবাইল ০১৯১১ ৭৪৭৩১৪ সময় দিচ্ছেন প্রতিদিন সকাল ১১ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত ।।

ডা: সারাবান তহুরা, ডেন্টাল সার্জন: বিডিএস (ডিইউ), পিজিটি: ওরাল এন্ড ম্যাক্সিলো ফেসিয়াল সার্জারী (ঢাকা ডেন্টাল কলেজ), চীফ ডেন্টাল সার্জন (কসমোডেন্ট ডেন্টাল কেয়ার,মগবাজার,ঢাকা)। মোবাইল ০১৬৩৪ ৭৬২৬১৮ প্রতিদিন সময় দিচ্ছেন সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত।

মাহামুদ হাসান আরও জানান, সারা জীবন মিছিল করে এসেছি, শেখ হাসিনা ভয় নাই, আমরা আছি লাখো ভাই। আজ প্রমানের দিন এসেছে। যাঁরা স্বেচ্ছাশ্রমে কাজ করেন, তাঁরা একপ্রকার ‘ঘরের খেয়ে বনের মোষ তাড়ান’। অনেকেই তাঁদের ‘পাগল’ বলেন। তবে ওই পাগলরাই সমাজ পরিবর্তনে কাজ করেন।তাঁরা বিপদগ্রস্ত–অসহায় মানুষের পাশে গিয়ে দাঁড়ায় । স্বেচ্ছাসেবকদের ক্ষুদ্র ক্ষুদ্র ওই প্রচেষ্টাই একসময় দেশকে বদলে দেবে, সমাজকে বদলে দেবে, আলোকিত করবে বাংলাদেশ । ডাক্তারদের অবদানের কথা উল্লেখ করে তিনি বলেন, তাদের এই কার্যক্রম জাতির জন্য নিরন্তর প্রেরণার বাতিঘর হয়ে থাকবে। আজ এই সময় তারাই আমাদের হিরো।  তিনি আরও জানান,  এখানের বেশীরভাগ ডাক্তাররাই সাবেক ছাত্রলীগের নেতা। একারনেই তারা ধৈর্য্য ধরে যথেষ্ট আন্তরিকতার সাথে রোগীর চাপ সহ্য করছেন। প্রতিদিনই যুক্ত হচ্ছেন নতুন নতুন মানবিক ডাক্তার ।

What's Your Reaction?

like
2
dislike
0
love
1
funny
0
angry
0
sad
0
wow
0